5.1 Define DC servo and AC servo system.

DC servo

ডিসি সার্ভো মোটরের আর্মেচার বিল্ডিংয়ে আলাদা আলাদাভাবে ডিসি সোর্স প্রদান করা হয় ডিসি সার্ভো মোটর কে ফিল্ড কারেন্ট অথবা আর্মেচার কারেন্ট এর মাধ্যমে নিয়ন্ত্রণ করা হয় তবে মোটর কন্ট্রোল এর ক্ষেত্রে  ফিল্ড কারেন্ট ব্যবহার করে সহজেই একে নিয়ন্ত্রণ করা যায়


Types of DC Servo Motors

The DC servo motors are classified into different types which are
  • Series Motors
  • Split Series Motors
  • Shunt Control Motor
  • Permanent Magnet Shunt Motor
AC servo

সি সার্ভো মোটর এ এনকোডার যুক্ত থাকে ক্লোজ লুক কন্ট্রোল সিস্টেম এর ফিডব্যাক সিগনাল এর মাধ্যমে এসি সার্ভো মোটর কে নিয়ন্ত্রণ করা হয় 

এসি মোটরের প্রয়োজনীয়তা অনুযায়ী  এর অ্যাকুরেসি অনেক ভালো হয় এবং এর টক অনেক ভালো এই মোটর কে বিভিন্ন অটমেশন সিএনসি ইত্যাদি কাজে ব্যবহার হয়

Types of AC Servo Motors

The AC servo motors are classified into different types which are
  • Positional Rotation Servo Motor
  • Continuous Rotation Servo Motor
  • Linear Servo Moto
5.2 State the working principle of DC and AC servo system.

working principle of DC

ডিসি সার্ভো মোটর হ'ল চারটি প্রধান উপাদানগুলির একটি সমাবেশ, যথা একটি ডিসি মোটর, একটি পজিশন সেন্সিং ডিভাইস, একটি গিয়ার অ্যাস.এম্ব্লি এবং একটি কন্ট্রোল সার্কিট। নীচের চিত্রটি আরসি সার্ভো মোটরগুলিতে থাকা অংশগুলি দেখায় যেখানে ছোট ডিসি মোটর সুনির্দিষ্ট গতি এবং অবস্থানে লোড চালনার জন্য নিযুক্ত করা হয়।

ডিসি রেফারেন্স ভোল্টেজ কাঙ্ক্ষিত আউটপুটের সাথে মান হিসাবে সেট করা আছে। এই ভোল্টেজটি অন্য কোনও পেন্টিওমিটার ব্যবহার করে, ভোল্টেজ কনভার্টারে নাড়ির প্রস্থ নিয়ন্ত্রণ করে বা কন্ট্রোল সার্কিটের উপর নির্ভর করে টাইমারগুলির মাধ্যমে প্রয়োগ করা যেতে পারে।

পেন্টিয়োমিটারে ডায়ালটি একটি সংশ্লিষ্ট ভোল্টেজ তৈরি করে যা ত্রুটি পরিবর্ধককে ইনপুটগুলির মধ্যে একটি হিসাবে প্রয়োগ করা হয়।
কিছু সার্কিটে, একটি কন্ট্রোল ডালটি মোটরটির পছন্দসই অবস্থান বা গতির সাথে সম্পর্কিত ডিসি রেফারেন্স ভোল্টেজ তৈরি করতে ব্যবহৃত হয় এবং এটি পালসের প্রস্থে ভোল্টেজ রূপান্তরকারীতে প্রয়োগ করা হয়। এই রূপান্তরকারীটিতে ক্যাপাসিটার পালস বেশি হলে স্থির হারে চার্জ শুরু করে। এরপরে পালস কম হলে বাফর পরিবর্ধককে ক্যাপাসিটরের উপর চার্জ দেওয়া হয় এবং ত্রুটি পরিবর্ধকটিতে এই চার্জটি আরও প্রয়োগ করা হয়।


Working Principle of AC Servo Motor

এসি টু-ফেজ ইন্ডাকশন মোটরের জন্য সার্ভো সিস্টেমের স্কিম্যাটিক ডায়াগ্রামটি নীচের চিত্রটিতে দেখানো হয়েছে। এতে মোটর শ্যাফ্টকে নির্দিষ্ট অবস্থানে বজায় রাখতে হবে এমন রেফারেন্স ইনপুটটি সিনক্রো জেনারেটরের রটারকে যান্ত্রিক ইনপুট থিটা হিসাবে দেওয়া হয়। এই রটারটি একটি নির্দিষ্ট ফ্রিকোয়েন্কে রেট ভোল্টেজের তড়িৎ ইনপুটটির সাথে সংযুক্ত থাকে
একটি সিঙ্ক্রো জেনারেটরের তিনটি স্টেটর টার্মিনালগুলি নিয়ন্ত্রণ ট্রান্সফর্মারের টার্মিনালের সাথে একইভাবে সংযুক্ত থাকে। টু_ফেজ মোটরের কৌণিক অবস্থান গিয়ার ট্রেনের ব্যবস্থাপনার মাধ্যমে নিয়ন্ত্রণ ট্রান্সফরমারের রটারে প্রেরণ করা হয় এবং এটি নিয়ন্ত্রণ শর্ত আলফা প্রতিনিধিত্ব করে।

প্রাথমিকভাবে, সিঙ্ক্রো জেনারেটরের শ্যাফট অবস্থান এবং নিয়ন্ত্রণ ট্রান্সফর্মার শ্যাফ্ট পজিশনের মধ্যে পার্থক্য রয়েছে। এই ত্রুটিটি নিয়ন্ত্রণ ট্রান্সফর্মার জুড়ে ভোল্টেজ হিসাবে প্রতিফলিত হয়। এই ত্রুটি ভোল্টেজটি সারো এমপ্লিফায়ার এবং তারপরে মোটরের নিয়ন্ত্রণ পর্বে প্রয়োগ করা হয়।

নিয়ন্ত্রণ ভোল্টেজের সাথে, মোটরের রটার ত্রুটি শূন্য না হওয়া পর্যন্ত প্রয়োজনীয় দিকটি ঘুরিয়ে দেয়। এসি সার্ভো মোটরগুলিতে কাঙ্ক্ষিত খাদের অবস্থানটি নিশ্চিত করা হয়। বিকল্পভাবে, আধুনিক এসি সার্ভো ড্রাইভগুলি মোটর চালানোর জন্য পরিবর্তনশীল ফ্রিকোয়েন্সি এবং ভেরিয়েবল ভোল্টেজ অর্জন করতে পিএলসি, মাইক্রোপ্রসেসর এবং মাইক্রোকন্ট্রোলারগুলির মতো এম্বেড করা নিয়ামক।

5.5 Describe the construction of DC and AC servo system.

সার্ভো মোটর হ'ল ডিসি মোটর যার 5 টি নিম্নলিখিত অংশ রয়েছে: -
1. Stator Winding: মোটরের স্থিতিশীল অংশে এ জাতীয় ঘোরের ঘা। এটি মোটরের ফিল্ড উইন্ডিং হিসাবেও পরিচিত।

2.Rotor Winding: মোটরের ঘূর্ণায়মান অংশে ঘুরানো এ জাতীয় ঘা। এটি মোটরের একটি আর্মার উইন্ডিং হিসাবেও পরিচিত।

3. Bearing: এই দুটি ধরণের হ'ল ফন্ট_ বিয়ারিং এবং ব্যাক বিয়ারিং যা শ্যাফটের চলাচলে ব্যবহৃত হয়।

4. Shaft: : আর্মার উইন্ডিং লোহার রডের সাথে মিলিত হয়ে মোটরের খাদ হিসাবে পরিচিত।

5. এনকোডার: এতে আনুমানিক সেন্সর রয়েছে যা মোটরটির ঘূর্ণন গতি এবং মোটর প্রতি মিনিটে বিপ্লব নির্ধারণ করে।

AC servo system.


এসি. সার্ভোমোটর মূলত একটি স্টেটর এবং একটি রটার নিয়ে থাকে। স্টেটর দুটি উইন্ডিং বহন করে, একে অপরকে একইভাবে বিতরণ এবং 90o স্পেসে স্থানচ্যুত করে।         উইন্ডিংকে প্রধান বাঁক বা স্থির বাতাস বা রেফারেন্স ওয়াইন্ডিং বলা হয়। রেফারেন্স ওয়াইন্ডিং একটি ধ্রুবক ভোল্টেজ a.c দ্বারা উত্তেজিত is সরবরাহ।         অন্যান্য বাতাসকে কন্ট্রোল উইন্ডিং বলে। এটি ভেরিয়েবল নিয়ন্ত্রণ ভোল্টেজ দ্বারা উত্তেজিত হয়, যা সার্ভোম্লিফায়ার থেকে প্রাপ্ত। মোড় একে অপরের থেকে 90o দূরে এবং নিয়ন্ত্রণ ভোল্টেজ রেফারেন্স ওয়াইন্ডিংয়ের সাথে প্রয়োগ করা ভোল্টেজের সাথে পর্যায়টির বাইরে 90o হয়। ঘোরানো চৌম্বকীয় ক্ষেত্রটি অর্জনের জন্য এটি প্রয়োজনীয়।



No comments

Theme images by Dizzo. Powered by Blogger.