এখন, এখানে সবচেয়ে বহুমুখী অপারেশন এম্প্লিফায়ার আইসি 741 "ডিসি ভোল্ট polarity নির্দেশক" ব্যবহার করে আরেকটি মৌলিক ইলেকট্রনিক প্রকল্প। প্রকল্পের ব্যবহার ডিসি ভোল্ট polarity নির্দেশক ডিসি ভোল্ট ইতিবাচক এবং নেতিবাচক polarity জানতে পারেন। ডিসি উৎসের আউটপুটে ব্যাটারি পলিসিটি বা মেরুতা পরীক্ষা করার জন্য এই প্রকল্পটি ইলেকট্রনিক্স শখের জন্য অত্যন্ত উপযোগী। এখানে উপস্থিত সার্কিটটি এত সহজ যে ইলেকট্রনিক্সগুলি এমনকি সার্কিটগুলি কীভাবে কাজ করে তা বুঝতে পারে

আইসি 741 ব্যবহার করে ডিসি ভোল্ট ইনডিকেটর এর সার্কিট বর্ণনা

বর্তনী ডিসি ভোল্ট polarity নির্দেশক হৃদয় op-amp 741, যা এখানে অ-মোছার মোডে ব্যবহৃত হয়। পাওয়ার সাপ্লাই ইতিবাচক (+) এবং নেতিবাচক (-) লাইনের মাধ্যমে বর্তনীকে দেওয়া হয়। পরীক্ষা করা ডিসি Polarity প্রতিরোধক R1 মাধ্যমে IC1 এর Vin পিন (পিন 3) সংযুক্ত করা হয়। ভিন পিনকে ইতিবাচক ডিসি ভোল্ট দেওয়া হলে, ডিসি ইতিবাচক ভোল্ট আউটপুট পিনে প্রদর্শিত হবে (পিন 6) এবং নেতিবাচক ভোল্ট Vin পিনের সাথে সংযুক্ত থাকলে ডিসি নেতিবাচক ভোল্ট আউটপুট পিনে প্রদর্শিত হবে (পিন 6)।

IC1 এর আউটপুটটি LED1 এবং LED2 কে প্রতিরোধক R4 এর মাধ্যমে সংযুক্ত করা হয় যা বর্তমান লিমিটার হিসাবে এখানে ব্যবহৃত হয়। LED1 (লাল LED) ঝলক নেতিবাচক ডিসি ভোল্ট এবং LED2 জ্বলন্ত (গ্রিন LED) ইতিবাচক ডিসি ভোল্ট নির্দেশ করে।





Circuit Description of DC Volt Indicator Using IC 741

The heart of the circuit DC volt polarity indicator is op-amp 741, which is here used in Non-inverting mode. Power supply is given to the circuit through positive (+) and negative (-) line. DC Polarity to be tested is connected to Vin pin (pin 3) of IC1 via resistor R1. If positive DC volt is given to Vin pin, DC positive volt is appeared at output pin (pin 6) and if negative volt is connected to Vin pin, DC negative volt is appeared at output pin (pin 6).


The output of IC1 is connected to LED1 and LED2 via resistor R4 which is used here as current limiter. Glowing LED1 (RED LED) indicate negative DC volt and glowing LED2 (GREEN LED) indicate positive DC volt.

PARTS LIST OF DC VOLT POLARITY INDICATOR USING IC 741
Resistor (all ¼-watt, ± 5% Carbon)

R1 = 100 KΩ

R2 = 680 Ω

R3 = 100 KΩ

R4 = 560 Ω

VR1 = 10 KΩ

Semiconductors

IC1 = 741 (Operational Amplifier)

LED1 = RED LED

LED2 = GREEN LED

No comments

Theme images by Dizzo. Powered by Blogger.